DMCA.com Protection Status
News

সাইবার নিরাপত্তায় বিশেষ ভূমিকা পালন করছে ”মেন্টাল গ্যাং” স্পামিং টিম

ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ তথ্য-প্রযুক্তি সাধারণ মানুষের দুয়ারে পৌঁছে দেয়া। এরি ধারাবাহিকতায় বর্তমান সরকারের প্রচেষ্টায় অনেটা সহজ হয়ে উঠেছে তথ্য-প্রযুক্তির ব্যবহার।

তবে, সহজ হয়ার সাথে, সাথে সাইবার আক্রমণের সংখ্যাও বাড়ছে। ফলে এমন আক্রমণ রুখতে দেশের অভ্যন্তরে বিভিন্ন নামে সজাগ রয়েছে সাইবার যোদ্ধারা। এরা আড়াল থেকে সাধারণ মানুষের তথ্য চুরি অথবা যেকোনও সাইবার নিরাপত্তায় বিশেষ ভূমিকা পালন করে আসছে। ঠিক তেমনি ভাবে ঢাকা- নারায়ণগঞ্জ জেলা ছাড়াও দেশের সব রকম সাইবার আক্রমণের শিকার ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের হয়ে কাজ করে আসছে ”মেন্টাল গ্যাং” স্পামিং টিম।

তথ্য বলছে, ২০১৭ সাল থেকে মাত্র কয়েকজন সেচ্ছাসেবী সাইবার যোদ্ধা নিয়ে কাজ শুরু করেন ”মেন্টাল গ্যাং” স্পামিং টিম। তবে এই টিমের প্রথম নাম ছিলো নারায়ণগঞ্জ গ্যাং। এর ১ বছর পর, ২০১৮ সালের জানুয়ারি মাসে টিমের নাম পরিবর্তন করে ”মেন্টাল গ্যাং” স্পামিং রাখা হয়।

জানা গেছে, এ টিমের প্রতিষ্ঠাতা ওমর ফারুক ও সিনিয়র মডেরেটর রায়হান ইসলাম রিফাতসহ পুরো টিমের প্রচেষ্টায় আজ ঈগল পাখির নেয় পুরো ভার্চুয়াল জগতকে নজরদারিতে রেখেছে তারা । ফলে ভুক্তভোগীদের করা অভিযোগ ও নিজেদের কার্যক্রম খুব সহজেই করতে পারছে। তাই বর্তমানে এমন স্পামিং গ্রুপ অথবা বিভিন্ন অনলাইন বিশেষজ্ঞদের কারনে কিছুটা হলেও নিশ্চিতায় সাধারণ মানুষ দাবড়ে বেড়াচ্ছে পুরো ভার্চুয়াল জগত।

”মেন্টাল গ্যাং” স্পামিং টিম’র সম্পর্কে খোঁজ নিয়ে দেখা গেছে,
তাদের সাথে যোগাযোগ  করা মাধ্যম গুলোতে(ফেসবুক আইডি, ফেসবুক পেইজে, ফেসবুক গ্রুপ) প্রবেশ করলেই  দেখা যায় বিভিন্ন জেলা শহরের  সাধারণ মানুষ  বিভিন্ন ভাবে সাইবার আক্রমণের শিকার হয়ে তাদের কাছে সাহায্যে চাইছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
DMCA.com Protection Status